Visitor Counter


hit counter

Translate

গ্রাফিক ডিজাইন

লেখচিত্র বিষয়ক শিল্পকর্মকেই গ্রাফিক্স ডিজাইন (Graphic design) বলা হয়ে থাকে। সহজভাবে বলতে গেলে টেক্সট বা নকশা ব্যবহার করে সুন্দর এবং মানসম্মত চিত্রকর্ম তৈরি করাকে গ্রাফিক ডিজাইন বলা হয়ে থাকে। আরও সহজভাবে বলতে গেলে বলতে হয় আপনি নিশ্চই প্রথম আলো বা অন্য কোন সংবাদ মাধ্যমে বিভিন্ন ধরনের চিত্র দেখতে পান, বিভিন্ন কোম্পানির এড দেখতে পান। এই যে চিত্রগুলো আপনি দেখতে পান এই চিত্রগুলোকেই বলা হচ্ছে গ্রাফিক ডিজাইন। আগের যুগে যে চিত্রকর্মগুলো শিল্পীরা হাতে একে তৈরি করত এখন সেইসব জিনিস তৈরি করা হচ্ছে কম্পিউটারের কিছু অসাধারন সফটওয়্যার দিয়ে। তবে কাজের ধরন অনুযায়ী সফটওয়্যার প্রয়োজন হয়। দক্ষ গ্রাফিক ডিজাইনার হতে হলে অনেক ধরনের সফটওয়্যার সম্পর্কে ধারণা নিতে হবে আপনাকে। নির্দিষ্ট কোনো সফটওয়্যার নিয়ে ঘাঁটাঘাঁটি করলে চলবে না। যত বেশি গ্রাফিক সফটওয়্যার জানা থাকবে কাজের পরিধিও তত বাড়বে। সঙ্গে সঙ্গে উপার্জনও বাড়বে অনেকগুণ। গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ শুরু করার জন্য প্রথমে আপনাকে দুইটি সফটওয়্যার শিখতে হবে। সেগুলোর একটি এডোবি ফটোশপ ও অন্যটি এডোবি ইলাস্ট্রেটর।

বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে গ্রাফিক ডিজাইন: আমরা সাধারনত অপ্রয়োজনীয় কাজে সময় ব্যয় করে থাকি তারপর যখন পিছিয়ে পড়ি তখন আর করার কিছু থাকে না। আমরা ইচ্ছে করেই কোন কিছুকে গুরুত্ব দেই না। গ্রাফিক ডিজাইন ,3D এনিমেশন এর মত বিষয় গুলো আমাদের জানা থাকলে আমরা বেকারত্বের অন্ধকার থেকে রেহাই পেতাম।
আমাদের আর হতাশার দীর্ঘশ্বাস ফেলতে হত না।হতাশা কাটাতে আপনার একটি কম্পিউটার+ইন্টারনেট হলেই যথেষ্ট শুধু থাকতে হবে আপনার দৃঢ় সংকল্প তাহলেই আপনি সব বাধাকে পিছনে ফেলে সামনের উজ্বল আলো দেখতে পারবেন।এই মুহুর্তে বাংলাদেশ সহ সারা বিশ্বে গ্রাফিক ডিজাইনারের চাহিদা ব্যাপক।তাই আপনি যদি একটু চেষ্টা করেন তাহলে মাত্র কয়েকমাসের ভিতরেই গ্রাফিক ডিজাইন আয়ত্বে এনে নিজেকে বদলে দিতে পারেন।একজন ভালমানের গ্রাফিক্স ডিজাইনার মাসে এক-দেড় লক্ষ টাকা ইনকাম করেন এ রকম উদাহরন খুব কম নেই। কি কাজে লাগে? বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে আপনি যত আপডেট থাকবেন আপনার জন্য ততই মঙ্গলজনক।
আপনি নিশ্চই জানেন বাংলাদেশের বর্তমান বেকারত্ব সম্পর্কে। এই অবস্থায় এটি হতে পারে আপনার জন্য একটি দারুন উপায়। গ্রাফিক ডিজাইন বিভিন্ন কাজে লাগে। এখন আপনি বলতে পারেন আমি গ্রাফিক ডিজাইনের কি কি কাজ করতে পারবো?
আসুন জেনে নিই গ্রাফিক ডিজাইনের কি কি কাজ করা সম্ভবঃ সত্যি কথা হল সব কাজেরই জনপ্রিয়তা আছে। কিন্তু কম আর বেশি এই হলো কথা। তবে লোগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ওয়েব টেম্পলেট ডিজাইন এই কাজগুলির চাহিদা অনেক এবং এই কাজগুলি করে আপনি বেশ ভালো পরিমানের টাকা উপার্জন করতে পারবেন। বাকিগুলির যে চাহিদা নেই সেটা কিন্তু নয়। চাহিদা অবশ্যই আছে আপনি যদি ভালো কাজ করতে পারেন তাহলে আপনি সেদিকেও যেতে পারেন।
জানতে পারলেন আপনি গ্রাফিক ডিজাইনের কি কি কাজ করতে পারবেন। কিন্তু এখন আমি বলবো আপনি এই কাজগুলো কোথায় করবেন? অর্থাৎ আপনার কর্মক্ষেত্র কোথায় হবে? অনেকটা কনফিউশনে পড়ে গেলেন তো?
আসুন আপনাদের এই কনফিউশন দূর করে দিইঃ আপনি যদি গ্রাফিক ডিজাইনের কাজ শেখেন তাহলে অবশ্যই অনলাইনকে কাজে লাগাবেন। আর অনলাইনে আপনি যেখানে কাজ করবেন সেই কর্মক্ষেত্রকে অনলাইন মার্কেটপ্লেস বলে। বর্তমানে অনলাইনে অনেক মার্কেটপ্লেস রয়েছে। কিন্তু সবার জন্য সেই মার্কেটপ্লেসগুলো না। কারণ সব মার্কেটপ্লেসে নতুনরা টিকে থাকতে পারেনা আর এর মধ্যে সবগুলির কাজের ধরন এক না। কোনটায় আপনাকে জব এর জন্য অ্যাপ্লাই করতে হয়, কোনটায় কাজ জমা দিয়ে বিক্রির জন্য অপেক্ষা করতে হয় আবার কোনটায় প্রতিযোগিতা। যার ডিজাইন প্রথম হবে সে টাকা পাবে। আপনাদের সম্মুখে কিছু মার্কেটপ্লেসের নাম তুলে ধরছি যেগুলো থেকে আপনি খুব সহজেই কাজ পাবেন।

No comments:

Pages