Visitor Counter


hit counter

Translate

আপনি জানেন কি ? কোন রং কি প্রকাশ করে….

ইংরেজিতে Color এর বাংলা অর্থ হচ্ছে রং। আপনি কি জানেন এই রং নাকি আবার অর্থ প্রকাশ করে। বাজারজাত করণ এক্সপার্টরা মনে করেন পণ্যের মার্কেটিং ও এডভারটিসিমেন্ট উপর রং এর নাকি অনেক প্রভাব রয়েছে। এর মূল কারণ হচ্ছে প্রত্যেকটি রং মানুষের কল্পনা, চিন্তা, সাংস্কৃতিক গুণাবলী, সামাজিক গতিবিধি কিংবা মানসিক ব্যাপার গুলোর সাথে রং এর এক অবাধ মিল রয়েছে। আর রং এর এই বিভিন্নতা কারণে ভোক্তা গন নানা ধরণের পণ্য কিনতে আগ্রহ প্রকাশ করে। আর তখন বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানও তাদের উদ্দেশ্য কায়েম করে।
আমরা অনেক সময় বিভিন্ন ডিজাইনে দেখি পণ্যের সাথে ডিজাইনের কোন মিল নেই। এর কারণ হল ডিজাইনাররা কালার বাছাই করতে পারেনি। আবার দেখা যায় অনেক ডিজাইনাররা বিভিন্ন ডিজাইন করতে গিয়ে রং বাছাই করতে দ্বিধায় পড়ে যায়। এখানে একটা কথা হচ্ছে সঠিক রং বাছাই করা কিন্তু একজন ডিজাইনারের কাজ। ঠিকঠাক ভাবে রং ব্যবহারের কারণে ক্লায়েন্টের জন্য করা ডিজাইনটি প্রতিষ্ঠানের তথ্য প্রকাশে সহায়তা করে। পেশাদার ডিজাইনাররা ডিজাইনের জন্য সঠিক রং বাছাইয়ের জন্য পরামর্শ দিয়ে থাকেন। বাস্তবিক ভাবেই প্রত্যেকটি রং একেক ধরণের অর্থ প্রকাশ করে থাকে। তাই ডিজাইনের ক্ষেত্রে সঠিক স্থানে সঠিক রং বাছাই করা খুব জরুরি বিষয়।
হ্যালো ফ্রেন্ড, কেমন আছেন আপনি। আশা করছি ভালো আছেন। আজ আমার আলোচনা বিষয় হচ্ছে কোন রং কি প্রকাশ করে। চলুন জেনে আসি……….

১। সবুজঃ
ক্রমবিকাশ বা উন্নতি প্রকাশ করার জন্য সবুজ রং ব্যবহৃত হয়। ক্রেতাদের মনে একপ্রকার আস্থা তৈরি করে ও যেকোনো পণ্য সম্পর্কে ভালো এক্সপেরিয়েন্সের জন্ম দেয়। এবং এই রং মনের ভারসাম্য বজায় রাখে। তাই রংটি অধিকাংশ সময় স্বাস্থ্যসেবাতে মার্কেটিং স্ট্রাটেজি হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও সবুজ রং প্রকৃতি, ঈর্ষা, পরিবেশ, অভিজ্ঞতাহীনতা, সেবা, দুর্ভাগ্য, শক্তি প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।
২। নীলঃ
সাধারণত চেতনা প্রকাশে ব্যবহৃত হয়। তবে অধিকাংশ ক্ষেত্রে এটি আনুগত্য, বিশ্বাস, পরিচ্ছন্নতা এবং বোঝার অনুভূতি প্রকাশ করে। তাইতো বিশ্বের প্রায় ৫৩ শতাংশ পতাকায় নীল রং ব্যবহৃত হয়েছে। কথায় আছে, “আভিজাত্যের রং নাকি নীল”। এবং নীল রং শান্তি, আদেশ, বিশ্বাস, আনুগত্য, আকাশ, শান্ত, সত্য, স্থিতিশীলতা, একতা, সম্প্রীতি, প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।
৩। লালঃ
লাল রং হচ্ছে দৃষ্টি আকর্ষণের জন্য সবচেয়ে উপযুক্ত রং। কারণ লাল রং সবাইকে আকর্ষণে করে। একটা বিষয় আমরা খেয়াল করলে দেখতে পাই। বিভিন্ন পোশাকের দোকানে বছরের একটা নির্দিষ্ট সময় পণ্যের মূল্যছাড় দেয়া হয়। এসব মূল্যছাড় লেখা মূল্য বোর্ডের টেক্সটগুলো লাল হরফে লেখা থাকে। এছাড়াও লাল রং উষ্ণতা, ক্ষমতা, উদ্দীপনা, রক্ত, যুদ্ধ, সহিংসতা, আবেগ, শক্তি, বিপদ, আগুন, আন্তরিকতা প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।
৪। সাদাঃ
পূর্ণতা এবং বিশুদ্ধতার রং সাদা এটা বলা হয়। সাদা রং মনকে বিশুদ্ধ করে তোলে বলে বিশ্বাস করা হয়। পণ্য। তবে, অনেক বেশি সাদা বিরহ এবং শূন্যতা প্রকাশ করে। তবে সাদা পরিতৃপ্তি, জন্ম, বিশুদ্ধতা, পরিচ্ছন্নতা, সরলতা, ঠান্ডা, ক্লিনিকাল প্রভৃতি ভাব প্রকাশে সাহায্য করে।
৫। হলুদঃ
সাধারণত কর্মশক্তি, রৌদ্রজ্জ্বল, ইতিবাচক, আশাবাদী প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয় হলুদ রং। এই রং সহজে সকলের নজর কাড়ে ও যেকোন গ্রাহক কে নির্দিষ্ট পণ্য কেনার জন্য আগ্রহ প্রকাশ করতে সাহায্য করে। এছাড়াও হলুদ রং আনন্দ, প্রতারণা, অসুস্থতা, সুখ, আশাবাদ,কল্পনা, বিপদ এবং বন্ধুত্ব প্রভৃতি ভাব প্রকাশ করতে সাহায্য করে।
৬। কালোঃ
কালো রং দ্বারা ক্ষমতা, মন্দ, মৃত্যু, এবং রহস্যের সাথে সম্পর্কিত এমন কিছু বিষয়কে বোঝানো হয়ে থাকে। এই রং খুব মার্জিত, প্রথাগত, এবং মর্যাদাপূর্ণ রং বলে মনে করা হয়। কালো রং ক্ষমতা, পরিশীলিতা, আনুষ্ঠানিকতা, বিচ্ছিন্নতা,ভয়, মন্দ, অসুখ, প্রভৃতি বিষয় ও ভাব প্রকাশে ব্যবহৃত হয়। এছাড়া কালো বিলাসিতা, কমনীয়তা প্রভৃতি বোঝাতে ব্যবহৃত হয়ে থাকে।
এই রং গুলো ছাড়া আরও অনেক রং আছে যা নিজের কালার অনুযায়ী অর্থ প্রাকাশ করে। যেমনঃ বেগুনি রং মূলতঃ রাজকীয় ভাব, অনুষ্ঠান, কোমলতা প্রভৃতি ভাব প্রকাশে সাহায্য করে। আবার কমলা রং অনুপ্রেরণা এবং উৎসাহ তৈরি করে থাকে। বর্তমানে ডিজাইনারদের কাছে সর্বাধিক প্রচলিত ও ব্যবহৃত রং হচ্ছে কমলা। আবার বলা হয় কমলা কালার নাকি মনোযোগ আকর্ষণ প্রভৃতি ভাব প্রকাশে সহায়তা করে।

বন্ধুরা কেমন লাগলো আমার আর্টিকেলটি। আশা করি আর্টিকেলটি অনেকের কাজে লাগবে। আজকের মত এখানেই শেষ করছি। ভবিষ্যৎ এ আপনাদের জন্য ভালো কিছু বিষয় নিয়ে লেখার চেষ্টা করবো। সবাইকে ধন্যবাদ। আসসালামু আলাইকুম……………।

No comments:

Pages